শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ১০:২৪ পূর্বাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
গাইবান্ধার সুন্দরগঞ্জে ৩০টি সড়ক বীর মুক্তিযোদ্ধার নামে ভারতীয় বংশোদ্ভুত অজয় বাঙ্গা বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন শুক্রবার চালু হচ্ছে মেট্রোরেলের উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন গাইবান্ধা জেলা আওয়ামীলীগের নবনির্বাচিত কমিটির পরিচিতি সভা গাইবান্ধা জেনারেল হাসাপাতালের বিভিন্ন সমস্য নিয়ে মানববন্ধন গাইবান্ধায় চিনি বোঝাই একটি ট্রাক দুর্ঘটনায় চালক নিহত গাইবান্ধায় জেলা পরিষদ চত্বরে নতুন মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভার হিসাবরক্ষকের বিরুদ্ধে দুদকে মামলা গাইবান্ধায় ১ হাজার ১৭ ভুমিহীন ও গৃহহীনদের মধ্যে জমিসহ গৃহ হস্তান্তর শিক্ষার মান উন্নয়নে দৃঢ়তার সঙ্গে কাজ করছে সরকার : ডা. শিমুল এমপি

বাংলাদেশ বিমানে যোগ হচ্ছে ‘অচিন পাখি’ ও ‘সোনার তরী’

নিজস্ব প্রতিবেদক / ১৬৭ বার পঠিত
প্রকাশের সময়: সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯, ১১:৪৫ অপরাহ্ন

খোঁজ খবর ডেস্কঃ বাংলাদেশের বিমান বহরে ডিসেম্বরে যুক্ত হচ্ছে আরো দুটি ড্রিমলাইনার উড়োজাহাজ বোয়িং ৭৮৭-৯। আনুষ্ঠানিকভাবে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে উড়োজাহাজ দুটি ঢাকায় আনার প্রতিশ্রুতি নেয়া হয়েছে।

এরইমধ্যে উড়োজাহাজ দুটির নামও চূড়ান্ত করা হয়েছে। এর একটির নাম ‘অচিন পাখি’ অন্যটি ‘সোনার তরী’। গত ১৪ নভেম্বর নাম দুটি চূড়ান্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকারের আমলে এ নিয়ে বাংলাদেশের বিমান বহরে যুক্ত হওয়া উড়োজাহাজের সংখ্যা হবে ১২ টি।

এর আগে বাংলাদেশের বিমান বহরে যুক্ত হওয়া ১০ টি উড়োজাহাজের নামও ঠিক করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেগুলো হলো পালকী, অরুণ, আলো, আকাশ, প্রদীপ, রাঙ্গা প্রভাত, মেঘদূত, ময়ূরপঙ্খী, আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত ১১ নভেম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলী ও সচিব মো. মহিবুল হকের স্বাক্ষরে বাংলাদেশের বিমান বহরে ডিসেম্বরে যুক্ত হওয়া নতুন দুটি ড্রিমলাইনার উড়োজাহাজের নাম নির্ধারণের জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়ে একটি চিঠি পাঠানো হয়। চিঠির সঙ্গে নামের একটি তালিকাও যুক্ত করে দেয়া হয়। যাতে প্রধানমন্ত্রী তালিকা দেখে অথবা নিজের পছন্দ মতো দুটি নাম চূড়ান্ত করতে পারেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ইতোমধ্যে বাংলাদেশের বিমান বহরে যুক্ত হওয়া ১০ টি উড়োজাহাজের নামও প্রধানমন্ত্রী কর্তৃক নির্বাচিত হয়েছিল। ডিসেম্বরে সংযুক্ত হতে যাওয়া আরো দুটি ড্রিমলাইনার উড়োজাহাজের নাম ঠিক করতে একটি তালিকাসহ প্রধানমন্ত্রীকে অনুরোধ জানানো হয়েছে। প্রধানমন্ত্রী দুটি নাম চূড়ান্ত করেছেন। এর একটি হলো ‘অচিন পাখি’ আরেকটি হলো ‘সোনার তরী’।

ওই কর্মকর্তা আরো জানান, প্রধানমন্ত্রী নাম চূড়ান্ত করার পর মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখন অন্যান্য কার্যক্রম চালানো হচ্ছে। আনুষ্ঠানিকভাবে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে উড়োজাহাজ দুটি ঢাকায় আনার প্রতিশ্রুতি নেয়া হয়েছে

প্রসঙ্গত, বিমান বহরে বর্তমানে মোট উড়োজাহাজ রয়েছে ১৬টি। এগুলোর মধ্যে নিজস্ব উড়োজাহাজের সংখ্যা ১০টি। বাকি ৬টি লিজে আনা। নিজস্ব ১০টি উড়োজাহাজের সবই বোয়িং কোম্পানি থেকে কেনা। এর মধ্যে ৪টি ড্রিমলাইনার ৭৮৭-৮, ৪টি ৭৭৭-৩০০ ইআর ও দুটি ৭৩৭-৮০০। নতুন দুটি ৭৮৭-৯ উড়োজাহাজ যুক্ত হলে বাংলাদেশ বিমানের উড়োজাহাজ হবে ১৮টি


এ জাতীয় আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর