রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০২:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
ডেমোগ্রাফিক ডিভিডেন্টের সুবিধা নিতে হলে শরীরচর্চার বিকল্প নেই – ডেপুটি স্পীকার গোবিন্দগঞ্জের সাঁওতাল নারীদের ক্রীড়া ও ঐতিহ্যবাহী তীর ছোড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক উৎসব গাইবান্ধা জেলা পরিষদ চেয়ারম্যানের আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ সাদুল্লাপুরে ব্যবসায়ী জ্যোতিশ চন্দ্র রহস্যজনকভাবে নিখোঁজ কুড়িগ্রামে মহিষের গাড়ীতে বিয়ে আত্রাইয়ের মনিয়ারী ইউনিয়ন আ”লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত গোবিন্দগঞ্জে ইয়াবা ও ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ি আটক সাংবাদিকের বিরুদ্ধে মামলা, প্রতিবাদে গাইবান্ধায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ গাইবান্ধা প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির বিশেষ সভা গাইবান্ধার তুলশিঘাটে বাস চাপায় নানি-নাতনি নিহত

বাংলাদেশ বিমানে যোগ হচ্ছে ‘অচিন পাখি’ ও ‘সোনার তরী’

নিজস্ব প্রতিবেদক / ১৪৭ বার পঠিত
প্রকাশের সময়: সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯, ১১:৪৫ অপরাহ্ন

খোঁজ খবর ডেস্কঃ বাংলাদেশের বিমান বহরে ডিসেম্বরে যুক্ত হচ্ছে আরো দুটি ড্রিমলাইনার উড়োজাহাজ বোয়িং ৭৮৭-৯। আনুষ্ঠানিকভাবে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে উড়োজাহাজ দুটি ঢাকায় আনার প্রতিশ্রুতি নেয়া হয়েছে।

এরইমধ্যে উড়োজাহাজ দুটির নামও চূড়ান্ত করা হয়েছে। এর একটির নাম ‘অচিন পাখি’ অন্যটি ‘সোনার তরী’। গত ১৪ নভেম্বর নাম দুটি চূড়ান্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকারের আমলে এ নিয়ে বাংলাদেশের বিমান বহরে যুক্ত হওয়া উড়োজাহাজের সংখ্যা হবে ১২ টি।

এর আগে বাংলাদেশের বিমান বহরে যুক্ত হওয়া ১০ টি উড়োজাহাজের নামও ঠিক করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেগুলো হলো পালকী, অরুণ, আলো, আকাশ, প্রদীপ, রাঙ্গা প্রভাত, মেঘদূত, ময়ূরপঙ্খী, আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত ১১ নভেম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলী ও সচিব মো. মহিবুল হকের স্বাক্ষরে বাংলাদেশের বিমান বহরে ডিসেম্বরে যুক্ত হওয়া নতুন দুটি ড্রিমলাইনার উড়োজাহাজের নাম নির্ধারণের জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়ে একটি চিঠি পাঠানো হয়। চিঠির সঙ্গে নামের একটি তালিকাও যুক্ত করে দেয়া হয়। যাতে প্রধানমন্ত্রী তালিকা দেখে অথবা নিজের পছন্দ মতো দুটি নাম চূড়ান্ত করতে পারেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ইতোমধ্যে বাংলাদেশের বিমান বহরে যুক্ত হওয়া ১০ টি উড়োজাহাজের নামও প্রধানমন্ত্রী কর্তৃক নির্বাচিত হয়েছিল। ডিসেম্বরে সংযুক্ত হতে যাওয়া আরো দুটি ড্রিমলাইনার উড়োজাহাজের নাম ঠিক করতে একটি তালিকাসহ প্রধানমন্ত্রীকে অনুরোধ জানানো হয়েছে। প্রধানমন্ত্রী দুটি নাম চূড়ান্ত করেছেন। এর একটি হলো ‘অচিন পাখি’ আরেকটি হলো ‘সোনার তরী’।

ওই কর্মকর্তা আরো জানান, প্রধানমন্ত্রী নাম চূড়ান্ত করার পর মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখন অন্যান্য কার্যক্রম চালানো হচ্ছে। আনুষ্ঠানিকভাবে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে উড়োজাহাজ দুটি ঢাকায় আনার প্রতিশ্রুতি নেয়া হয়েছে

প্রসঙ্গত, বিমান বহরে বর্তমানে মোট উড়োজাহাজ রয়েছে ১৬টি। এগুলোর মধ্যে নিজস্ব উড়োজাহাজের সংখ্যা ১০টি। বাকি ৬টি লিজে আনা। নিজস্ব ১০টি উড়োজাহাজের সবই বোয়িং কোম্পানি থেকে কেনা। এর মধ্যে ৪টি ড্রিমলাইনার ৭৮৭-৮, ৪টি ৭৭৭-৩০০ ইআর ও দুটি ৭৩৭-৮০০। নতুন দুটি ৭৮৭-৯ উড়োজাহাজ যুক্ত হলে বাংলাদেশ বিমানের উড়োজাহাজ হবে ১৮টি


এ জাতীয় আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর