আজ ২ আশ্বিন, ১৪২৮, ১৭ সেপ্টেম্বর, ২০২১

মশা মারতে গিয়ে পরিবেশের ক্ষতি না হয়: এলজিআরডি মন্ত্রী

খোঁজ খবর ডেস্কঃ স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সবমায়মন্ত্রী তাজুল ইসলাম বলেন, সারাদেশে গিয়ে মশা নিধন করা যাবে না। বিশ্বের বিভিন্ন দেশ মশা নিধনে কীটনাশক ব্যবহারে সচেতন হচ্ছে। কীটনাশক পরিবেশের ক্ষতি করছে। এজন্য মশা মারতে গিয়ে যেন পরিবেশ নষ্ট না হয় সে দিকে দৃষ্টি দিতে হবে। এমন একটি উপায় বের করতে হবে যেন মশাও মরে আবার পরিবেশেরও ক্ষতি না হয়।

আজ রোববার (২২ ডিসেম্বর) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে মশা ও ক্ষতিকর কীট-পতঙ্গেরে বিস্তার রোধে সমন্বিত ব্যবস্থাপনা বিষয়ক বৈঠকে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, রূপকল্প ২০২১, ২০৪১ ও এসডিজি অর্জনে মশা ও অন্যান্য ক্ষতিকর কীটমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে চাই। ডেঙ্গু নিধনে পরিবেশ পরিচ্ছন্ন রাখা, মশাসহ অন্যান্য ক্ষতিকর কীটপতঙ্গের বিস্তার নিয়ন্ত্রণ ও যথাসম্ভব পরিবেশ বান্ধব কীটনাশক প্রয়োগ করতে হবে। এছড়া নাগরিকদের সচেতনতা বৃদ্ধি এবং বছরজুড়ে ধারাবাহিকভাবে প্রতিরোধমূলক কার্যক্রম পরিচালনা করতে হবে।

তিনি আরও বলেন, আমাদের মূল উদ্দেশ্য হলো, আগামী বছর যাতে ডেঙ্গুর প্রভাব না থাকে সে বিষয়ে পদক্ষেপ নেয়া। সে লক্ষ্যে আমাদের স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিবকে (নগর উন্নয়ন) আহবায়ক করে এর সঙ্গে ঢাকা সিটি করপোরেশন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য অধিদফতরসহ বিশেষজ্ঞদের নিয়ে কমিটি করা হবে।

মন্ত্রী আরও বলেন, আমরা সরকারি প্রতিষ্ঠানগুলোকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখার জন্য দায়বদ্ধতার আওতায় নিয়ে আসব। এছাড়া ওষুধ বা ইনসেক্ট টিকস সাইড অবশ্যই যথা সময়ে আমদানি করার জন্য স্ব স্ব প্রতিষ্ঠান উদ্যোগ নেবে। আমরা এটা ফলোআপ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর